বইঃ বাছাইকৃত ১০০ হাদীসে কুদসী

প্রবন্ধটি পড়া হলে শেয়ার করতে ভুলবেন না।

শুরু করছি মহান আল্লাহর নামে যিনি পরম করুনাময়, অসীম দয়ালু।

মূলঃ সাইয়্যেদ মাসউদুল হাসান

সংক্ষিপ্ত বর্ণনাঃ কুরআনের পরেই হাদিসের গুরুত্ব। হাদিসের মধ্যে আরও এমন কিছু হাদীস রয়েছে যেগুলি বিশেষ মর্যাদার অধিকারী, যেগুলি মূলতঃ আল্লাহর কথা নবী করীম (স) এর ভাষায়।  সেগুলোকে হাদীসে কুদসী ( পবিত্র হাদীস) বলা হয়। এ ধরণের হাদীসের মূলকথা সরাসরি আল্লাহর নিকট হতে প্রাপ্ত এবং আল্লাহর সাথে সম্পর্কিত করে , যেমন আল্লাহ তাঁর রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) –কে ইলহাম কিংবা স্বপ্নযোগে অথবা জিবরাঈল (আ)-এর মাধ্যমে জানিয়ে দিয়েছেন, মহানবী (স) তা নিজ ভাষায় বর্ণনা করেছেন।

  • ‘বাছাইকৃত ১০০ হাদীসে কুদসী’ বইটি মুলত সঙ্কলন ও ইংরেজীতে এর অনুবাদ করা হয় আরব দেশ থেকে। এটি ইংরেজী বই থেকে বাংলায় অনুবাদ করা হলেও অনুবাদের ক্ষেত্রে কখনো কখনো ইংরেজী অনুবাদকের অনুসরণ না করে সরাসরি মূল আরবী থেকে অনুবাদ করা হয়েছে।
  • এ বইটি আক্ষরিক অনুবাদ না করে ভাবানুবাদ করা হয়েছে যেন পাঠকগণ সহজে রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এর সুন্নাহ বুঝতে পারেন।
  • যে সব কথা ও মন্তব্য ও পাদটিকা বন্ধনীর মধ্যে রয়েছে- তাঁর অধিকাংশই বঙ্গানুবাদ কর্তৃক সংযোজিত।

বইগুলো স্ক্যান করে পিডিএফ ভার্সনে প্রদান করা হয়েছে। তাই এগুলো পড়তে আপনার কম্পিউটারে ‘এডোব রিডার’ সফটোওয়্যারটি থাকা অপরিহার্য। এটি আপনার কম্পিউটারে আগে থেকে না থাকলে http://get.adobe.com/reader/ লিংকে ক্লিক করে এখনই তা ডাউনলোড করে ইন্সটল করে নিন।

বইঃ বাছাইকৃত ১০০ হাদীসে কুদসী
File Size: 3.52 Mb

Check Also

বইঃ বালা-মুসিবত কারণ ও করণীয়

প্রবন্ধটি পড়া হলে শেয়ার করতে ভুলবেন না। শুরু করছি মহান আল্লাহর নামে যিনি পরম করুনাময়, ...

মন্তব্য করুন

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *